ভোটডাকাত ফ্যাসিস্ট হাসিনার পক্ষে এবার মার্কিন যুক্তরাষ্ট্র

ফিরোজ মাহবুব কামাল

 মার্কিনীদের কাছে হাসিনার বিকল্প নাই       

যে মার্কিন যুক্তরাষ্ট্র ফিলিস্তিনীদের বিরুদ্ধে গণহত্যা চালিয়ে যাওয়ার জন্য ইসরাইলের জন্য তার অত্যাধুনিক যুদ্ধাস্ত্র ও অর্থের ভান্ডার খুলে দিয়েছে এবং বার বার ভেটো দিয়ে ব্যর্থ করে দিচ্ছে জাতিসংঘের ইসরাইলী গণহত্যা ও যুদ্ধাপরাধ থামানোর সকল প্রচেষ্ঠা -সে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন এবার ভোট ডাকাত হাসিনার পাশে দাঁড়ানোর ওয়াদা ব্যক্ত করেছে। গতকাল ৪ ফেব্রেয়ারী এক বার্তায় প্রেসিডেন্ট বাইডেন সেটি ফ্যাসিস্ট হাসিনাকে জানিয়ে দিয়েছে। বার্তায় প্রেসিডেন্ট বাইডেন বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্র হাসিনার সাথে একত্রে কাজ করতে চায়। মার্কিন যুক্তরাষ্ট্র পাশে পাওয়ায় হাসিনার আজ আনন্দের দিন।  

ফিলিস্তিনীদের বিরুদ্ধে গণহত্যার চালানোর জন্য ইসরাইলী প্রধানমন্ত্রী বেনজামিন নেতিয়ানহুর মত নৃশংস শাসকের বিকল্প নাই। তেমনি ১৭ কোটি বাঙালি মুসলিমদের দাবিয়ে রাখার জন্য ভোটডাকাত ফ্যাসিস্ট ডাকাত হামসিনারও কোন বিকল্প নাই। মার্কিন নেতৃত্বাধীন ইসলামবিরোধী শিবিরের হিসাবটি অতি সহজ। আরব বিশ্বে গণতন্ত্র  দেয়াকে তারা যেমন নিজেদের আধিপত্যের জন্য বিপদজনক ভাবে, তেমনি বিপদজনক ভাবে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্র ভারতের জন্য ১৭ কোটি বাঙালি মুসলিমদের গণতন্ত্র দেয়া। তাতে এলাকার ভূ-রাজনীতি পাল্টে যেতে পারে।

 

ভূ-রাজনৈতিক আধিপত্য রক্ষাই যুক্তরাষ্ট্রের মূল লক্ষ্য

মার্কিন নীতিতে কোন কালেই কোন অস্পষ্টতা ছিল নাই; আজও সেটি নাই।  গণতন্ত্রের প্রতি তাদের কোন ভালবাসা নাই।  ভূ-রাজনৈতিক আধিপত্য রক্ষাই যুক্তরাষ্ট্রের মূল লক্ষ্য। সে আধিপত্য বাঁচাতে বিশ্বের অতি নৃশংস স্বৈরাচারী শাসককে সমর্থণ ও সাহায্য দিয়ে এসেছে। বিশেষ করে  মুসলিম রাষ্ট্রগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্র হলো গণতন্ত্রের ঘোরতর দুশমন। কারণ  যুক্তরাষ্ট্র জানে, মুসলিম দেশের কোথাও নিরপেক্ষ নির্বাচন হলে মার্কিন সাম্রাজ্যবাদ বিরোধী ইসলামপন্থীরা বিজয়ী হবে। কারণ প্রতিটি মুসলিম দেশে মার্কিন নীতির বিরুদ্ধে জনগরণের ঘৃণা অতি তুঙ্গে। সেটি দেশটির চরম ইসরাইলপ্রীতি ও স্বৈরাচারপ্রীতির কারণে।  মার্কিন যুক্তরাষ্ট্র সমর্থন দিয়েছে মিশরের প্রথম নির্বাচিত প্রসিডেন্ট ডক্টর মহম্মদ মরসির বিরুদ্ধে সামরিক কু’কে। সামরিক কু’কে সমর্থন দিয়েছে আলজিরিয়ার নির্বাচনে ইসলামপন্থীদের বিজয় রুখতে। পাকিস্তানে ক্ষমতা থেকে সরিয়েছে ইমরান খানকে। ইমরান খানের বিরুদ্ধেও একই অভিযোগ। মার্কিন যুক্তরাষ্ট্রের স্বৈরাচারপ্রীতি দেখা যায় সৌদি আরব, আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, , কাতার -এসব দেশগুলোতে স্বৈরাচারী শাসকদের প্রতিরক্ষা দেয়ার মধ্য দিয়ে। এসব স্বৈরশাসকদের বাঁচাতে মার্কিন যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্য বহু স্থল, বিমান ও নৌঘাঁটি নির্মাণ করে ঘাপটি মেরে বসে আছে।  তাছাড়া আশে পাশে মোতায়েন রেখেছে কয়েকটি বিমানবাহী জাহাজ।

 

যুক্তরাষ্ট্র কেন হাসিনার পক্ষ নিল?

বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠার পক্ষে মার্কিন যুক্তরাষ্ট্র দাঁড়াবে -সেটি ছিল অভাবনীয়।‌ কিছু বোকা ও ইতিহাসজ্ঞানহীন বাংলাদেশীরা সেটি বিশ্বাসও করেছিল। তারা ভেবেছিল যুক্তরাষ্ট্র এবার বাংলাদেশে গণতন্ত্র এনেই ছাড়বে। আশা করি এবার তাদের ঘুম ভাঙবে। যারা বাংলাদেশের রাজনীতির উপর নজর রাখে তাদের জানা উচিত, ২০০৬ সালে সামরিক বাহিনীর দখল,  নির্বাচনী ইঞ্জিনীয়ারিংয়ের মাধ্যমে ২০০৮ সালে হাসিনার বিজয় – এসব ছিল মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত এবং ব্রিটেনের সম্মিলিত ষড়যন্ত্রের ফসল। তখন সন্ত্রাস বিরোধী যুদ্ধের লেবাসে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বিশ্ব জুড়ে চলছিল ইসলাম ও মুসলিমদের বিরুদ্ধে তীব্র যুদ্ধ। সে যুদ্ধে প্রয়োজন পড়ে পাকিস্তানের পারভেজ মোশাররফ এবং বাংলাদেশের শেখ হাসিনার ন্যায় ইসলামের চিহ্নিত শত্রুদেরকে পার্টনার ব্যবহার করা। ফলে তাকে পরিকল্পিত ভাবে ক্ষমতায় আনা হয়। ফলে সমর্থণ দেয়া হয় শেখ হাসিনার সকল স্বৈরাচারী নৃশংসতাকে।

হাসিনার শাসনামলে বিচারের নামে প্রকট প্রহসন হয়েছে। বিরোধী দলীয় নেতা-কর্মীদের গুম, খুন ও নির্যাতন  করা হয়েছে এবং ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করা হয়েছে জামায়াতে ইসলামীর নেতাদের। মার্কিন যুক্তরাষ্ট্র, গ্রেট ব্রিটেন ও অন্যান্য পাশ্চাত্য দেশগুলি সেসব নৃশংসতার বিরুদ্ধে সামান্যতম প্রতিবাদ জানায়নি।  এরূপ নির্যাতন বিরোধী দলীয় নেতাকর্মীদের উপরে বছরের পর বছর চলতে দেখেও তারা কোন রূপ নিন্দা জানায়নি এই হলো যাদের মানবতা, বিবেকবোধ ও মূল্যবোধ তারা কি জনগণের গণতান্ত্রিক অধিকারের সমর্থক হতে পারে? তারা বরং হাসিনার নৃশংসতা সমর্থন করবে এবং সমর্থন করবে ইসরাইলের গণহত্যাকে -সেটিই তো স্বাভাবিক।

ইসলামের আন্তর্জাতিক শত্রুদের কাছে হাসিনার প্রয়োজন আজও শেষ হয়নি। গত মাসে প্রথম দিকে ইসরাইলের পত্রিকা দৈনিক “জেরুজালেম পোস্ট”য়ে প্রকাশিত একটি নিবন্ধে দাবি করা হয়েছে, বাংলাদেশে যারা হাসিনা বিরোধী তারা  সবাই হামাসপন্থী। অতএব তাদের কোনোভাবেই সমর্থন দেয়া যায় না। সে নিবন্ধে মার্কিনীদের নসিহত করা হয়, হামাসপন্থীদের হাত থেকে বাংলাদেশকে বাঁচানোর প্রয়োজনে অবশ্যই হাসিনাকে ক্ষমতায় রাখতে হবে। ‌ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হলো ইসরাইলী প্রধানমন্ত্রী বেনজামিন নেতিয়ানহুর ঘনিষ্ট বন্ধু। এবং মার্কিন নীতি নির্ধারকদের উপর রয়েছে বেনজামিন নেতিয়ানহুর গভীর প্রভাব। তাছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছে শক্তিশালী ইহুদী লবি।  মার্কিন নীতিকে হাসিনামুখী করতে নরেন্দ্র মোদী যে তার ইসরাইলী চ্যানেল ও ইহুদী লবিকে ব্যবহার করবে -সেটি তো অবধারিত ছিল।  এবং সে চ্যানেল কাজ দিয়েছে। তাই যে মার্কিন যুক্তরাষ্ট্র সুষ্ঠ নির্বাচনের কথা বলতো সে কথা এখন মুখেও আনছে না। ফলে যে ভারত, যুক্তরাষ্ট্র ও গ্রেট ব্রিটেন চক্র গাজায় ইসরাইলী গণহত্যাকে সমর্থন দিচ্ছে তারাই হাসিনার পক্ষে শক্ত ভাবে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

 

বাংলাদেশে গণতন্ত্রের পথ কেন রুদ্ধ?

মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের নীতিতে একটি বিষয় অতি সুস্পষ্ট। বিশ্ব রাজনীতিতে যে সব মুসলিম দেশের স্ট্রাটেজিক গুরুত্ব রয়েছে সেসব দেশে তারা কখনোই এমন কোন দলকে ক্ষমতায় আসতে দিবে না যাদের রয়েছে ইসলামের প্রতি সামান্যতম দরদ। মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সমর্থন পেতে হলে অবশ্যই ইসলাম থেকে পূর্ণ ভাবে মুক্ত হতে হবে। বাংলাদেশের বিএনপি-জামায়াত যেমন মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের কাছে গ্রহণযোগ্য নয়, তেমনি গ্রহণযোগ্য নয় পাকিস্তানের ইমরান খান ও তার দল তাহরিকে ইনসাফ পার্টি। তেমনি গ্রহণযোগ্য নয় মিশরের ইখওয়ানুল মুসলিমুন। ইমরান খান ও ইখওয়ানুল মুসলিমুনকে এজ্ন্য তারা ক্ষমতা থেকে সরিয়েছে। বিএনপি-জামায়াত ক্ষমতায় থাকলে তাদেরও সরাতো।

ভূ-রাজনৈতিক দিক দিয়ে পাকিস্তান, বাংলাদেশ ও মিশর -এ তিনটি দেশই মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের কাছে অতি গুরুত্বপূর্ণ। পাকিস্তানের রয়েছে পারমানবিক বোমা। সে বোমাকে কখনোই ইসলাপন্থীদের হাতে পড়তে দিতে রাজী নয়। মিশর হলো ইসরাইলের প্রতিবেশী। সেদেশেও কোন ইসলামপন্থীদের আসতে দিবে না। ১৮ কোটি জনসংখ্যার বাংলাদেশ হতে পরে ভারতের জন্য বড় রকমের strategic risk. বাংলাদেশে ইসলামপন্থীরা ক্ষমতায় এলে ভারতের ভূ-রাজনীতি পাল্টে যেতে পারে। এ জন্যই এ দেশ তিনটিতে তারা চায় ইসলামমুক্ত ও পাশ্চাত্যের প্রতি সম্পূর্ণ অনুগত সরকার। সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে যেহেতু সেরূপ সরকার গঠন অসম্ভব -সে পথে তারা যাবে না। শেখ হাসিনা ও মিশরের জেনারেল আব্দাল ফাতাহ সিসি যেরূপ নির্বাচনী ডাকাতীর মাধ্যমে বার বার ক্ষমতায় আসছে -সেরূপ নির্বাচনকেই তারা বৈধতা দিবে। পাকিস্তানেও আগামী ৮ ফেব্রেয়ারী সেরূপ একটি নির্বাচনের প্রস্তুতি চলছে।

 

শত্রুশক্তির কোয়ালিশন ও বাংলাদেশীদের একাকী লড়াই

তাই বাংলাদেশে মানবিক অধিকারের প্রতিষ্ঠা এবং সভ্য ও গণতান্ত্রিক রাষ্ট্র নির্মাণের যে লড়াই -সে লড়াই বাংলাদেশীদের একাই লড়তে হবে। কোন বিদেশী সাহায্যের কোন সম্ভাবনা নাই। এবং এ লড়াই শুধু ভোটডাকাত হাসিনার বিরুদ্ধে নয়, বরং হিন্দুত্ববাদী ভারত, ইসরাইলী লবি এবং ইসরাইলী বর্বরতার প্রতিপালনকারী মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধেও। মার্কিন যুক্তরাষ্ট্র হলো এ পৃথিবীপৃষ্ঠে শীর্ষ শয়তান। শয়তানী এজেন্ডাকে আর কোন রাষ্ট্রই এতোটা বিশ্বব্যাপী প্রতিষ্ঠা দিতে পারিনি -যা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এশিয়া, আফ্রিকা, ইউরোপ, দক্ষিণ আমেরিরকার প্রায় অধিকাংশ দেশকেই বাঁচতে হয় মার্কিন যুক্তরাষ্ট্বের রাডারের নীচে। ভিয়েতনাম, আফগানিস্তান, ইরাক, সিরিয়া, পাকিস্তানসহ যেখানেই মার্কিন যুক্তরাষ্ট্র পা রেখেছে সে ভূমির মাটি রক্তাক্ত হয়েছে। হাসিনার কাছে লেখা চিঠিতে প্রকাশ, বৈশ্বিক নিরাপত্তার দোহাই দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে পা রাখতে চায়।

এখন মার্কিন প্রশ্রয়ে বাংলাদেশের জনগণ আরো অধিক হারে মানুষ গুম, খুন, অপহরন, সরকারী সন্ত্রাসের শিকার হবে -সে সম্ভাবনাই অধিক। কারণ, মার্কিন যুক্তরাষ্ট্র কখনোই তার নিজের অধিনত দেশের অপরাধের বিচার কর না। তাই অপরাধ কর্মে নেতিয়ানহুর ন্যায় হাসিনাও সাহায্য পাবে -সেটি তো স্বাভাবিক।  শয়তানের রোগের কোন চিকিৎসা নাই (incurable)তাই চিকিৎসা নাই দুষ্ট মার্কন যুক্তরাষ্ট্রেরও। তাই মানবতা ও গণতন্ত্রের পক্ষে মার্কিন যুক্তরাষ্ঠ্র খাড়া হবে সেটি কখনোই ভাবা যায়না। এবং যারা মার্কিন যুক্তরাষ্ট্রের পার্টনার তারাও যে সভ্য, ভদ্র ও সংহিসতামুক্ত হবে -সে সম্ভাবনা অতি ক্ষীণ।

বাংলাদেশে এ লড়াই কোন একটি দলের নয়, প্রতিটি বাংলাদেশীর। এটি কোন সাধারণ ও সামান্য রাজনৈতিক লড়াই নয়, বরং এটি মুসলিম জীবনের পবিত্র জিহাদ। আর জিহাদ কখনো পরজিত হয়না। কারণ জিহাদের মালিকানা সর্বশক্তিমান মহান আল্লাহর; জিহাদে অলৌকিক সাহায্য মেলে তাঁর থেকেই।  ০৫/০২/২০২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *