কেন ইসলামী রাষ্ট্র?

 ফিরোজ মাহবুব কামাল

মহান আল্লাহ তা’আলা পবিত্র কুরআনের সুরা নিসার ৮০ নম্বর আয়াতে বলেছেন “যারা রাসূল কে অনুসরণ করে তারাই আমাকে অনুসরণ করে”। তাই আমাদের উপর ফরজ হলো নবীজী (সা:)কে পদে  পদে অনুসরণ করা। যারা নবীজী (সা:)’র অনুসৃত পথকে অবহেলা বা অবজ্ঞা করে তাদের বিদ্রোহ শুধু রাসূলের বিরুদ্ধে নয়, আল্লাহতায়ালার বিরুদ্ধেও। 

আমরা সবাই জানি, নবীজী দশটি বছর যাবত মদিনাকেন্দ্রীক একটি রাষ্ট্রের প্রধান ছিলেন। সে রাষ্ট্রটি বাংলাদেশের চেয়ে কয়েকগুণ বৃহৎ ছিল। সে রাষ্ট্রে প্রশাসন ব্যবস্থা ছিল, বিচার ব্যবস্থা ছিল, শিক্ষানীতি ছিল, বিদেশ নীতি ছিল, মুসলিম মাঝে ঐক্য ছিল, অন্যায়ের নির্মূলে এবং সুবিচার প্রতিষ্ঠার জিহাদ ছিল।  বিচার হতো শরীয়তী আইনে। সার্বভৌমত্ব ছিল একমাত্র মহান আল্লাহর। তিনি বিদেশী শক্তির বিরুদ্ধে জিহাদ সংঘটিত করেছেন। নবীজী (সা:)’র প্রতিষ্ঠিত সে রাষ্ট্রের উপরই গড়ে খেলাফতে রাশেদা যা তৎকালীন বিশ্বে বিশ্বশক্তিতে পরিণত হয়।

নবীজী  (সা:) তাই শুধু নামাজ,রোজা, হজ্জ, যাকাত কিভাবে আদায় করতে হয় -সেটিই শিখিয়ে জাননি। কিভাবে রাষ্ট্র পরিচালনা করতে হয়  -সেটিও শিখিয়ে গেছেন। প্রতিটি মুসলিমের উপর দায়িত্ব হলো সেগুলিকে পদে পদে অনুসরণ করা।  কোন প্রকৃত ঈমানদার কি নবীজী  (সা:)’র ১০টি বছরের রাষ্ট্র পরিচালনার সে সূন্নতকে উপেক্ষা বা অবহেলা করতে পারে? অবহেলা করলে সে কি নবীজী (সা:)’র উম্মত থাকে? পরিতাপের বিষয় হলো, দাড়ি রাখা, টুপি-পাগড়ি পড়া, মেছওয়াক করার ন্যায় নবীজী (সা:)’র বহু  সূন্নত মুসলিমদের মাঝে বেঁচে থাকলেও যে সূন্নতের কারণে মুসলিমগণ বিশ্বশক্তির মর্যাদা পেল এবং তাদের জান, মাল ও ইজ্জত সুরক্ষা পেল -সে সূন্নত বেঁচে নাই। সেটি বুঝা যায় মুসলিম বিশ্বে ইসলামী রাষ্ট্রের উপস্থিতি না দেখে। মুসলিমদের প্রতিষ্ঠিত রাষ্ট্রগুলি পরিণত হয়েছে ট্রাইবাল, ন্যাশনাল, সেক্যুলার ও স্বৈরাচারী রাষ্ট্রে।  ফলে এ রাষ্ট্রগুলি মুসলিমদের জান-মাল ও ইজ্জতের সুরক্ষা দেয়া ভাবে না। সেটি তাদের এজেন্ডাও নয়। এগুলি শুধু শাসকদের গদির সুরক্ষা নিয়ে কাজ করে। তাই গাজায় ৩০ হাজারের বেশী ফিলিস্তিনীদের হত্যা করা হলেও সেখানে কোন মুসলিম রাষ্ট্রকে দেখা যায়না। সেখানে দুর্ভিক্ষে মৃতপ্রায় শিশুদের মুখে খাদ্য দিতেও কেউ হাজির হয়না।

মহান আল্লাহতায়ালা চান, পৃথিবী থেকে দুর্বৃত্তি ও মিথ্যাচার নির্মূল হোক এবং সুনীতি ও সুবিচারের প্রতিষ্ঠা হোক। তাই নবীজী (সা:) শুধু জুলুম-নির্যাতন নির্মূল করেননি। দুর্বৃত্তদের নির্মূলের পর সেখানে সুবিচার ও সুনীতিরও প্রতিষ্ঠা দিয়েছেন তিনি রাষ্ট্রকে জনগণকে জান্নাতে নেয়ার চলার বাহনে পরিণত করেছিলেন। রাষ্ট্রের বিশাল অবকাঠামোকে তিনি আল্লাহর দ্বীনকে এ দুনিয়ার বুকে বিজয়ী করার হাতিয়ারে পরিণত করেছিলেন।‌  সে আমলের সবচেয়ে শক্তিশালী রাষ্ট্রটি ইসলামের পক্ষে খাড়া হয়েছিল বলেই ইসলামের দ্রুত প্রচার ঘটে এবং রোমান ও পারস্য সাম্রাজ্যের ন্যায় দুটি বিশ্বশক্তির পরাজয় ঘটে। মুসলিমগণ পেয়েছিল ইসলাম নিয়ে বাঁচার স্বাধীনতা। অথচ আজ সে স্বাধীনতা নাই। স্বাধীনতা নাই এমনকি শরিয়ত পালনের। সেটিকে সন্ত্রাস ও সেকেলে বলা হয়।

পৃথিবীর বুকে সবচেয়ে শক্তিশালী প্রতিষ্ঠান হলো রাষ্ট্র। সেটি ইসলামবিরোধী শক্তির হাতে অধিকৃত হলে সে রাষ্ট্রে পূর্ণ ইসলাম পালন অসম্ভব। কারণ, ইসলাম পালনের অর্থ শুধু নামাজ-রোজা ও হজ্জ-যাকাত পালন নয়। প্রতিষ্ঠা দিতে হয় মহান আল্লাহতায়ালার শরিয়তী আইনকেও। শরীয়ত প্রতিষ্ঠার স্থানটি জায়নামাজ বা মসজিদ-মাদ্রাসা নয়। সেটি হলো রাষ্ট্রের আদালত। বাংলাদেশে আজ প্রায় ৫ লক্ষ মসজিদ। আরো ৫ লাখ মসজিদ প্রতিষ্ঠা করলেও কি শরিয়ত প্রতিষ্ঠ পাবে? পাবে না। কারণ মসজিদ নামাজের জায়গা, শরিত প্রতিষ্ঠার কাজটি মসজিদে হয় না। সেটি করতে হয় রাষ্ট্রীয় রাষ্ট্রের আদালতে।  শরীয়ত হলো মহান আল্লাহতায়ালার দেয়া আইন -যা ঘোষিত হয়েছে পবিত্র কুর‌’আনে। সে আইন না মানলে কাফির হতে হয়।

রাজার আইন না মানলে রাজার বিরুদ্ধে বিদ্রোহ হয়। সে বিদ্রোহে বিদ্রোহীর প্রাণদন্ড হয়। তেমনি শরিয়ত পালন না করলে বিদ্রোহ হয় মহান আল্লাহতায়ালার বিরুদ্ধে। সে বিদ্রোহীকে কখনোই মুসলিম বা ঈমানদার বলা হয় না; সুরা মায়েদার ৪৪, ৪৫ ও ৪৭ নম্বর আয়াতে তাকে কাফির, জালিম ও ফাসিক বলা হয়েছে। অথচ বাংলাদেশের মত মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের আদালতে শরিয়ত আইনের প্রতিষ্ঠা নাই।  বিচার হয় কুফুরি আইনে। এটি তো গুরুতর মহান আল্লাহতায়ালার হুকুমের চরম অবাধ্যতা। কিন্তু বিস্ময়ের বিষয়, তা নিয়ে বাংলাদেশের আলেমদের মধ্যে কোন ক্ষোভ নাই, শরিয়ত প্রতিষ্ঠ নিয়ে তাদের কোন তাড়নাও নাই। এমন কি যারা নিয়মিত নামাজী ও রোজাদার -তাদের মাঝেও এ নিয়ে কোন ক্ষোভ নাই। এতো মহান আল্লাহতায়ালার আইনের বিরুদ্ধে অবাধ্যতার পরও তারা ভাবে, কিছুই হয়নি।

নবীজী (সা:)’র আমলে একজন ভেড়ার রাখালের মাঝে মহান আল্লাহতায়ালার শরিয়ত প্রতিষ্ঠায় যে আগ্রহ ছিল তা আজকের আল্লামা, আলেম, মুফতি ও মোহাদ্দেসদের মাঝেও সে হুশ ও আগ্রহ নাই। এজন্যই নবীজী (সা:)’র ইসলাম -যাতে ছিল ইসলামী রাষ্ট্র, শরিয়তের প্রতিষ্ঠা, জিহাদ, প্যান ইসলামিক ঐক্য, মুসলিম ভূমির ভৌগলিক অখণ্ডতা তা আজ বেঁচে নাই। এবং বেঁচে নাই মুসলিমদের নিরাপত্তা, ইজ্জত ও স্বাধীনতা।  

অনেকেই বলেন, ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য ইসলামের আগমন হয়নি। কি আজব প্রশ্ন! নবীজী (সা:) ১০টি বছর যে রাষ্ট্রকে পরিচালনা করলেন  সেটি কি তারা দেখে না? ইতিহাস থেকে কি সেটি হারিয়ে গেছে? সে রাষ্ট্রের প্রতিরক্ষায় তিনি যে বার বার জিহাদে করলেন, অর্ধেকের বেশী সাহাবা শহীদ হলেন সেটিও কি তারা ইতিহাস থেকে পড়ে না?  

নবীজী (সা:) প্রতিষ্ঠানের নামে, প্রশাসনের নামে, যুদ্ধের নামে ও ইবাদতের নামে যা কিছু করে গেছেন -সেগুলি সবই ইসলামী। তাই তিনি যে রাষ্ট্র প্রতিষ্ঠা দিয়েছিলেন ও পরিচালনা করেছিলেন সেটিও ইসলামী রাষ্ট্র। ইসলামী রাষ্ট্রের প্রতিষ্ঠা বলতে সে রকম একটি রাষ্ট্রই প্রতিষ্ঠা করতে হবে। একমাত্র সেরূপ একটি রাষ্ট্র প্রতিষ্ঠা পেলেই মহান আল্লাহতায়ালার সার্বভৌমত্ব ও তাঁর শরিয়তী আইন প্রতিষ্ঠা পাবে। এবং একমাত্র তখনই মুসলিমদের জান, মাল ও ইজ্জতের সুরক্ষা পাবে। বুঝতে হবে মুসলিমদের জন্য এর চেয়ে অধিক গুরুত্বপূর্ণ কোন কাজ নাই। নবীজী (সা:)’র যুগেও ছিল না। অর্ধেকের বেশী সাহাবা শহীদ হয়েছেন এমন একটি রাষ্ট্রের প্রতিষ্ঠা ও প্রতিরক্ষার জন্য। সেরূপ একটি রাষ্ট্র প্রতিষ্ঠার প্রতিটি প্রচেষ্টাই হলো পবিত্র জিহাদ তথা সর্বোচ্চ ইবাদত। একাজে যারা নিহত হয় তারা সবাই শহীদ। একমাত্র শয়তান ও তার অনুসারীদের এজেন্ডা হলো সেরূপ একটি জিহাদ থেকে মুসলিমদের বিরত রাখা। ০৮/০৩/২০২৪   

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *