Home আমার স্মৃতিকথা
আমার স্মৃতিকথা
ড. হাসান রুহানীর সাথে কিছুক্ষণের স্মৃতি PDF Print E-mail
Written by ফিরোজ মাহবুব কামাল   
Sunday, 29 September 2013 21:56

ড. হাসান রুহানী আজ ইরানের নির্বাচিত প্রেসিডেন্ট।  নানা কারণে তিনি আজ বিশ্বের বহু আলোচিত ব্যক্তি। ক’দিন আগে জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দিয়ে তিনি আলোচনার শীর্ষবিন্দুতে পৌছে গেছেন। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ওবামার সাথে টেলিফোন সংলাপের মধ্য দিয়ে ইরান-মার্কিন সম্পর্কে এতকাল যে বিচ্ছেদ ছিল সে ক্ষেত্রে নতুন সংযোগ গড়েছেন। ইরানে অবস্থান কালে আমার বিরল সুযোগ মিলেছিল জনাব রুহানীর সাথে প্রায় ৫-৬ ঘন্টা কাটানোর। সে স্মৃতি ভূলবার নয়। সে স্মৃতির বহুকিছু শুধু বিস্ময়করই নয়, শেখবারও।তাঁর সাথে সাক্ষাতের ফলে সুযোগ মেলে সে সময় যারা বিপ্লবের কান্ডারি ছিল তাদের চিন্তা-চেতনা সাথে কিছু পরিচয় লাভের। তখন উনার বয়স বত্রিশ। সময়টা ছিল ১৯৮০ সালের জুন মাস। আমি সবেমাত্র ইরানে এক সরকারি জেলা হাসপাতালে চিকিৎস্যক রূপে যোগ দিয়েছি,বিপ্লবের বয়স তখন এক বছর চার মাস। মহম্মদ রেজা শাহ পাহলভি ইরান ছেড়ে পলায়ন করে ১৯৭৯ সালের ১৬ই জানুয়ারিতে।তার পলায়নের পর পরই আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনী বহু বছরের নির্বাসন শেষে প্যারিস থেকে তেহরানে ফিরে আসেন। ফেব্রেয়ারি মাসের ১১ তারিখে শাহের সমর্থণপুষ্ট শাহপুর বখতিয়ার সরকারের পতন ঘটে এবং প্রতিষ্ঠিত হয় ড.মেহেদী বাজারগানের নেতৃত্বে বিপ্লবী সরকার।

Last Updated on Sunday, 29 September 2013 22:34
Read more...
 
Comments (1)
ইরানের স্মৃতি
1 Wednesday, 02 October 2013 10:22
Ashraf Rahman

ইরানের স্মৃতি নিয়ে আপনার এ লেখাটাও ভাল লাগল। ইরান নিয়ে আরো লেখা চাই।

ভারতে মুসলমানদের মুখোমুখী PDF Print E-mail
Written by ফিরোজ মাহবুব কামাল   
Monday, 25 April 2011 10:40

ভারতে গিয়ে সেদেশের মুসলমানদের দেখার ইচ্ছাটি ছিল আমার বহু দিনের।  আমাদের রাজনীতি, অর্থনীতি, ধর্ম, শিক্ষা ও সংস্কৃতির সাথে ভারতীয় মুসলমানদের নাড়ীর সংযোগটি প্রায় ৮শত বছরের।  মুসলিম রূপে আমাদের পরস্পরের যে আত্মার সম্পর্ক, সেটি সহজে বিচ্ছিন্ন হবার নয়। ইসলামের এটিই আন্তর্জাতিক ভাতৃত্বের বন্ধন। সে বন্ধন বিশ্বের সকল মুসলমানদের সাথে। ঈমান থাকলে সে বন্ধন থাকবেই।  না থাকলে সেটি হবে ঈমানহীনতা। ভারতে আমি একাধিকবার গিয়েছি।তবে সেটি মোম্বাই এবং পশ্চিম বাংলার মূর্শিদাবাদ ও কোলকাতাতে। এবং সেটিও স্বল্প সমযের জন্য।  ফলে বিশাল ভারতের অন্যান্য এলাকার সাধারণ মুসলমানদের মুখোমুখি হয়ে তাদের হাল-হাকিকত জানার তেমন ফুরসত খুব একটা ঘটেনি। সে সুযোগটি আসে ১৯৯৬ সালে।

Last Updated on Monday, 25 April 2011 10:46
Read more...
 
Comments (1)
Regarding your impressive writting
1 Wednesday, 11 May 2011 07:26
probashi mojumder

Assalamu Alaikum. It is really nice to read your article. I am a regular reader of your writting.


Allah may bless for your writting for the sake of islam. Thanks,

ইরানে বিস্ময়ের স্মৃতি PDF Print E-mail
Written by ফিরোজ মাহবুব কামাল   
Thursday, 31 March 2011 22:03

ইংরাজীতে ‘কালচারাল শক’ বলে একটা কথা আছে। সেটি তখন ঘটে যখন কোন ব্যক্তি এমন কিছু দেখে যা সে জীবনে কোন দিন দেখেনি বা করেনি। মানুষ বেদনায় চিৎকার করে ‘বৈদ্যুতিক শক’য়ে। আর ‘কালচারাল শক’য়ে বিস্ময়ে আঁতকে উঠে তার মন। সেটি ঘটে অভাবনীয় কিছু দেখার বিস্ময়ে। ইরানে আমার এমন বিস্ময় বহু বার বহু বিষয়ে হয়েছে। এখানে তারই কিছু বিবরণ দিব। তবে তার আগে এক ইরানী মহিলার কালচারাল শকের কাহিনীটি বলবো। তার জীবনে সেটি ঘটেছিল বাংলাদেশে গিয়ে। তিনি বিয়ে করেছিলেন ইরানে কর্মরত একজন বাংলাদেশী ডা্ক্তারকে। উক্ত ডাক্তারের সাথে আমার দেখা হয় উত্তর তেহরানস্থ বাংলাদেশ দূতাবাসে। সাথে ছিল তার ইরানী সেই স্ত্রী। পাসপোর্ট নবায়নসহ নানা কাজে আমাদের দূতাবাসে যেত হত। তাঁকেও হয়ত তেমনই কোন কাজে দূতাবাসে আসতে হয়েছে। প্রবাস জীবনে দেশী মানেই আপন মনে হয়। তাই পরস্পরে আন্তরিক হতে সময় লাগে না। ‘দেশের বাড়ী কোথায়’ -এরূপ কিছু আলাপ-পরিচয়ের পর আমি তাঁকে জিজ্ঞেস করলাম, “আপনার স্ত্রীকে কি বাংলাদেশে বেড়াতে নিয়েছেন।” ডাক্তার সাহেব হাঁ সূচক জবাব দিলেন। জিজ্ঞেস করলাম, “বাংলাদেশে আপনার স্ত্রীর কি বিস্ময়কর কিছু লেগেছে?” আমার প্রশ্নে ভদ্রলোক প্রথমে কিছুটা ভড়কে গেলেন। একটু থেমে বল্লেন, “আমার বউয়ের কাছে সবচেয়ে খারাপ লেগেছে রাস্তার পাশে, দেয়ালের ধারে হঠাৎ একজন দাঁড়িয়ে পেশাব-ত্যাগে লেগে গেল। পাশের নারী-পুরুষ কারো প্রতিই কোন ভ্রুক্ষেপ নাই।” তাঁর উত্তর শুনে আমার কাছে সেটি অস্বাভাবিক মনে হয়নি। হয়ত তার স্ত্রীর অনেক কালচারাল শকের ঘটনাই ঘটে থাকবে তবে আমি আর বেশী খুঁটিয়ে জানতে চাইনি।

Last Updated on Monday, 25 April 2011 10:35
Read more...
 
Comments (5)
your iran
5 Friday, 06 February 2015 13:51
dr mohammad nurul huq

Very nice. I served in Iran for more than 4 years. I have similar observation. I think iranian leadership can guide the present day world with justice which is a far cry for all of us. Thanks. Nurul Huq.

ভাল লাগা
4 Saturday, 16 March 2013 20:43
knabilraj@gmail.com

খুব ভালো লাগলো। দোয়া করবেন। আমি ইরানে ডাক্তারি পড়তে এসেছি। আমার ও আপনার মতই কিছু কিছু অভিজ্ঞতা হচ্ছে।

কালচারাল শক
3 Monday, 09 May 2011 04:37
মোঃ শাহিদুর রহমান তানভীর

আসসালামু আলাইকুম আঙ্কেল, আপনার লেখা পড়ে অনেক ভাল লাগল। আমার জন্ম ইরানে। ইরানে আমি কোন রকমেরই কালচারাল শক পাইনি, সম্ভবত সে কালচারে বেড়ে ঊঠার কারণে। কিন্তু ১৯৯২ তে ঢাকায় ফিরে অনেক গুলো কালচারাল শক পেয়েছি। যেমন টিভি তে মহিলা ঘোষক বেপর্দা, রাস্তায় মহিলারা পর্দা করে না, রাস্তা ঘাট নংরা, আর সবচেয়ে অবাক করা বিষয়টি ছিল, আযানের পরও মানুষ মসজিদে যfয না। এই বিষয় গুলো চোখে সহ্য হয়ে যাচ্ছে, আফসোস। আপনার এই লেখার জন্য অনেক ধন্যবাদ, যাযাকাল্লাহ। আল্লাহ হাফেজ।

iran
2 Monday, 25 April 2011 19:14
আশরাফ

প্রথম পর্বের চেয়েও ভাল লাগলো।  পরবর্তী পর্ব কবে পারো?

thank you forsharing this experience
1 Thursday, 14 April 2011 04:23
Irfan

It was nice to know about the people of Iran. I think our experiences outside the subcontinent is the same. Who knows why its so different in the subcontinent!

শেখ মুজিবের সাথে কিছুক্ষণের স্মৃতি PDF Print E-mail
Written by ফিরোজ মাহবুব কামাল   
Saturday, 23 April 2011 20:17

১৯৭০ সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ। পরন্ত বিকেলে কয়েক জন বন্ধুর সাথে ঢাকার ইসলামপুর রোডে ফুটপাথে ঘুরছি। দোকানে দোকানে তখন কেনাকাটার ভীড়। এমন সময় পাশ থেকে হঠাৎ আমার নাম ধরে ডাকার আওয়াজ। আমি এসেছি মফস্বলের গ্রাম থেকে। ঢাকায় বন্ধু-বান্ধব তেমন নেই। ফলে রাস্তার ফুটপাথে আমাকে কেউ এভাবে ডাকবেন সেটি ছিল অভাবিত। বিস্ময়ে চোখ ফিরালাম। দেখি আমাদের এলাকার অতি পরিচিত ডাক্তার। তিনি আমাদের পারিবারীক চিকিৎস্যকও। বেশ অমায়ীক মানুষ। তখন এমবিবিএস ও এল এম এফের পাশাপাশী ন্যাশন্যাল পাশ ডাক্তারও গ্রাম এলাকায় দেখা যেত। তিনি ছিলেন শেষাক্ত শ্রেনীর। আমার চাচার তিনি ছিলেন অতি ঘনিষ্ট বন্ধু। ডাক্তারীর পাশাপাশি তিনি রাজনীতি করতেন এবং ছিলেন আওয়ামী লীগের থানা পর্যায়ের একজন নেতা।

Last Updated on Monday, 25 April 2011 10:30
Read more...
 
Comments (2)
Response
2 Friday, 16 August 2013 08:49
Jasuri

You should start a proper procedure; write a book and challenge Ittefaq and Sangbad. Otherwise people would keep on believing in people like Shahrier Kabir.

Memory
1 Saturday, 14 January 2012 09:37
M. Mubinul Islam

Thousands of events have occured like these in the hand of Awami League Govt.,Leaders and as a party.But might is right is very much true in Bangladesh.People also forget after some period of time.Facism is the ultimate ideology of this party.All should aware about these.And all should be vocal over this case.So build Bangladesh a civilized country and ensure justice and humanity.


Thanks


Mubin

ইরানে প্রথম দিনের স্মৃতি PDF Print E-mail
Written by ফিরোজ মাহবুব কামাল   
Tuesday, 30 November 2010 19:52

 

ইরানে পৌঁছি ১৯৮০ সালের মে মাসে এবং দেশে ফিরি ১৯৯০ সালের জুনে। পুরো দশটি বছর কাটিয়েছি। এর মধ্যে বহুবার আশা যাওয়া করেছি। তখন সারা দুনিয়ার মানুষের নজর ইরানের দিকে। কারণ, দেশটিতে তখন বিস্ময়কর ঘটনা ঘটে গেছে। প্রতিদেশের পত্র-পত্রিকা, রেডিও-টিভিতে ইরানের খবর তখন লাগাতর শিরোনাম পাচ্ছে। যথন দেশে বেড়াতে আসতাম নানা মানুষ তখন নানা ধরণের প্রশ্ন করত। ইরান সম্মদ্ধে জানতে তারা যে কতটা উৎস্যুক ছিল সেটি বুঝতাম তাদের জানার আগ্রহ ও প্রশ্নের ধরণ থেকে। ইরানের বিরুদ্ধে তখন পাশ্চাত্য মিডিয়ার মাধ্যমে এত বেশী মিথ্যা প্রচার হয়েছে যে দেশটি সম্মদ্ধে সঠিক খবর পাওয়াই অসম্ভব ছিল। সবাই জানতে চেত ইরানের বিপ্লব, ইরানর মানুষ ও সে দেশের নেতা ইমাম খোমেনী সম্মদ্ধে। দীর্ঘ এ দশটি বছর ডাক্তার রূপে কাজ করেছি ইরান সরকারের স্বাস্থ্য মন্ত্রনালয়ে। কর্মস্থল ছিল তেহরান থেকে মাত্র ১০৫ কিলোমিটার দূরে গরমসার নামক জেলাশহরে। ফলে তেহরানে যাওয়া আসা হত খুব ঘন ঘন। প্রায় ৮ বছর কাজ করেছি ঐ জেলার সদর হাসপাতালে। একই জেলারই গ্রামীন স্বাস্থ্যকেন্দ্রে কাজ করেছি প্রায় ২ বছর। ইরান তখন ইসলামী বিপ্লবের দেশ। এ বিপ্লবের শুরু ১৯৭৯ সালের নভেম্বের মহম্মদ রেজা শাহের রাজতন্ত্র উৎখাতের মধ্য দিয়ে। দীর্ঘ এ দশটি বছর ইরানে অবস্থান কালে অতি কাছে থেকে ইরান, ইরান বিপ্লব ও ইরানের মানুষদের দেখার সুযোগ পেয়ছি। আমার জীবনের এ এক লম্বা ও বিচিত্র অভিজ্ঞতা।

 

Last Updated on Monday, 25 April 2011 10:37
Read more...
 
<< Start < Prev 1 2 Next > End >>

Page 1 of 2
Dr Firoz Mahboob Kamal, Powered by Joomla!; Joomla templates by SG web hosting
Copyright © 2017 Dr Firoz Mahboob Kamal. All Rights Reserved.
Joomla! is Free Software released under the GNU/GPL License.